হযরত আবু বকর (রাঃ) সম্পর্কে কিছু তথ্য

https://lh4.ggpht.com/ddVAw8XmD24mGk20-HNmaSLQZ4q7fD39T5-K0TBeZDg0CYFfV19fG_RCMcKBDxuOvl4=w300 
১। মহানবী (সাঃ)বলেছেন, “আমার পর যদি কাউকে অনুসরণ করতে চাও তাহলে আবু বকর ও উমরকে কর।”
২। তিনি ছিলেন প্রথম স্বাধীন এবং প্রাপ্তবয়স্ক ইসলাম কবুলকারী। মহানবী (সাঃ) তাঁর সাহাবাদের বলেছেন যে, যখনই তিনি কাউকে ইসলামের দাওয়াত দিয়েছেন, সে কিছুটা হলেও ইসলাম কবুলের ব্যাপারে ইতস্ততঃ বোধ করেছে, শুধুমাত্র আবু বকর (রাঃ)ছাড়া। তিনি না কোন ইতস্ততঃ করেছেন, না কোন দ্বিধা করেছে।
৩। ইসলাম কবুলের পরপরই আবু বকর (রাঃ)ইসলাম প্রচারকে তাঁর জীবনের একমাত্র লক্ষ্য হিসেবে স্থির করেছিলেন। অনেকেই তাঁর হাতে ইসলাম গ্রহণ করেছেন। উদাহরণঃ “উসমান ইবনে আফ্‌ফান, আব্দুর রহমান বিন আউফ, সাদ ইবনে আবি আক্কাস, আয্‌ যুবায়ের ইবনে আল-আওয়াম, তাল্‌হাহ ইবনে উবাইদুল্লাহ (রাঃ আনহুম)”। এই পাঁচ জনই ছিলেন আবু বকরের দাওয়ার ফসল। আর যখন এই পাঁচ সাহসী বীর ইসলাম গ্রহণ করলেন, তখন অন্য সবাই দেখাদেখি ইসলাম গ্রহণ করা শুরু করলেন।  
৪।  মহানবী (সাঃ)বলেছেন, “আবু বকর আমাকে তাঁর সঙ্গ এবং সম্পদ দিয়ে অনেক অনুগ্রহ করেছে। যদি আমাকে কাউকে অন্তরঙ্গ বন্ধু হেসেবে গ্রহণ করার কথা বলা হয় তাহলে আমি আবু বকরকেই গ্রহণ করব।”
৫। তিনিই একমাত্র সাহাবী ছিলেন যাকে রাসুল (সাঃ)মদিনায় হিযরত করার সময় সঙ্গী হিসেবে বেছে নিয়েছিলেন।
৬। যদি আবু বকর (রাঃ) এর ঈমান এক পাল্লায় আর সমগ্র উম্মতের ঈমান আরেক পাল্লায় রাখা হয় তাহলে আবু বকর (রাঃ) এর পাল্লাই ভারী হবে।
৭। মহানবী (সাঃ) তাঁর জীবদ্দশায় একজনকেই সালাতে ইমামতী করার আদেশ দিয়েছিলেন আর তিনি ছিলেন হযরত আবু বকর (রাঃ)
৮। যখন মহানবী (সাঃ)এর ওফাত হয় তখন মুসলিম উম্মাহর মাঝে ভয়ানক ফিতনা ও বিপর্যয় নেমে আসে। তখন একমাত্র আবু বকর (রাঃ)ই সবাইকে সেই বিখ্যাত ভাষণের মাধ্যমে মুসলিম উম্মাহকে স্থিতির মধ্যে নিয়ে আসেন।
৯। তিনি ছিলেন ইসলামের সর্বপ্রথম খলিফা।
১০। হযরত আবু বকর (রাঃ)ই প্রথম হযরত ঊমরের প্রস্তাবে কোরআন সংকলন শুরু করেন।
১১। আবু বকর (রাঃ)বলেছেন যে, তিনি শুধুমাত্র তাই করেন যা মহানবী (সাঃ)করেছেন। কারণ তিনি ভয় করতেন যদি তিনি মহানবী (সাঃ) এর কোন কাজ ছেড়ে দেন তাহলে হয়ত গোম্‌রাহ্‌ হয়ে যাবেন।
১২। তিনি প্রতিনিয়তই নিজের আমল আখলাক উন্নত থেকে উন্নততর করতে উদ্‌গ্রীব ছিলেন। হযরত আবু বকর (রাঃ)বর্ণনা করেন, “মহানবী (সাঃ)একবার তাঁর সাহাবাদের জিজ্ঞাসা করলেন, তোমাদের মধ্যে কে আজ সাওম পালন করছে? আবু বকর বললেন, আমি। এরপর তিনি বললেন, তোমাদের মধ্যে কে আজ জানাজা আদায় করেছে? আবু বকর বললেন, আমি।এরপর তিনি বললেন, তোমাদের মধ্যে কে আজ মিস্কিন কে খাবার দিয়েছে?আবু বকর বললেন, আমি।এরপর তিনি বললেন, তোমাদের মধ্যে কে আজ অসুস্থ কে দেখতে গিয়েছে?আবু বকর বললেন, আমি।এরপর রাসুল (সাঃ) বললেন, যার মাঝে এই সব আমল আছে সে জান্নাতী ”
১৩। আবু বকর (রাঃ)৬৩ বছর বয়সে মৃত্যু বরণ করেন।মহানবী (সাঃ) ও ৬৩ বছর বয়সে ওফাত বরণ করেন। তাকে রাসুল (সাঃ)এর কবরের পাশেই দাফন করা হয়। 


Please Share this article and earn reward from Allah.
আপনি কি লেখাটি পড়েছেন? তাহলে কুইযে অংশগ্রহণ করুনঃ
কুইযঃ
1. Who is the First Caliph of Islam
Abu Bakr (RA)
Omar (RA)
Usman (RA)
Ali (RA)
2. Abu Bakr (RA) died at the age of
61
63
64
65
3. Quran Compilation started during the tenure of
Abu Bakr (RA)
Omar (RA)
Usman (RA)
ALi (RA)
4. Who was appointed to lead the prayer in the life time of Prophet (SM)
Usman (RA)
Omar (RA)
ABu Bakr (RA)
ALi (RA)
5. Whom Prophet (SM) told to follow after him?
Usman (RA) and Omar (RA)
ABu Bakr (RA) alone
ABu Bakr and Omar (RA)
Ali (RA) alone
Score =
Correct answers:

 

Leave a Reply