চলুন কেনাকাটা করতে যাই!!!!


আমাদের দৈনন্দিন জীবনের প্রবাহে আমরা অনেক কাজ করে থাকি। সেই সুবাদে বাজার বা Market আমাদের জীবনের এক গুরুত্বপুর্ণ অংশ। চলার পথে, চলতে ফিরতে অফিসে যেতে, বাসায় ফিরতে, ঘুরতে যেতে। কোথায় নেই বাজার। বাজার নিয়ে ইসলামে কি বলা হয়েছে, তা আমাদের ভালোভাবে জানা দরকার। দুটি গুরুত্বপুর্ণ কথা বলা হয়েছে বাজার সম্পর্কে। একটি হল, দুনিয়ার মধ্যে নিকৃষ্ট স্থান হিসেবে বাজারকে আখ্যা দেয়া হয়েছে। অপরটি, কিয়ামতের লক্ষণ হিসেবে বাজারের সংখ্যা বা  আধিক্য/সহজলভ্যতাকে চিহ্নিত করা হয়েছে। ইসলাম এমন এক জীবন ব্যবস্থা যেখানে সমস্যার সাথে সমাধান ও দেয়া হয়েছে।
তাই রাসুল (সাঃ) এর হাদীস থেকে আমরা পাই, তিনি আমাদের বাজারে যাওয়ার দোয়া শিখিয়ে দিয়েছেন। এই দোয়া পড়ার সওয়াব অনেক। এই দোয়া পাঠকারীকে আল্লাহতাআলা জান্নাতে একটি ঘর উপহার দিবেন। যখনই কেউ বাজারে ঢুকবে, সে এই দোয়া পাঠ করবে।একটু ভালোভাবে লক্ষ্য করুন! আগেরকালে বাজার হত লোকালয় থেকে দূরে। সপ্তাহের বিশেষ দিনে হাট বসতো। মোট কথা, বাজার জিনিসটা মানুষের কাছে এত সহজলভ্য ছিলনা, এখন যেমনটা আছে। ভালোভাবে চিন্তা করে দেখুন, এখন বাসার নিচেই আছে বাজার, দোকান পাট। এমনকি আপনি যখন আপনার বাসায় বসে আছেন, কিন্তু সাথে নিয়েছেন ল্যাপ্টপ বা মোবাইল। ইন্টারনেট ব্রাউজ করছেন। সেখানেও দেখবেন, বিভিন্ন Online Shop রকমারী পসরা সাজিয়ে বসেছে। আগে যেমন কেউ জিজ্ঞেস করত, কোথায় বাজার? এখন জিজ্ঞেস করতে হবে, কোথায় নেই বাজার।
তাই এই দোয়াটি আমাদের জন্য মণিমুক্তা সদৃশ। এই দোয়ার উপকারীতা অনেক, নেকী অনেক। তাই, আমরা এই দোয়াটি মুখস্ত করব, এবং যখন কোন বাজারে যাব, তখনই এই দোয়া পড়ব ইনশাল্লাহ। এমনকি ইন্টারনেটে Online Shop এ ব্রাউজ করলেও এই দোয়া পড়ব ইনশাল্লাহ। 
দোয়াটি মুখস্ত করা খুব সহজ, ৫ মিনিটের ব্যাপার।দোয়ার অর্ধেক আপনার ইতোমধ্যেই মুখস্ত। কারণ দোয়াটি শুরু হয়েছে কালিমা দিয়ে। 
(দোয়াটি নিচে দেয়া হল।) 
لَا إِلَهَ إِلَّا اللَّهُ وَحْدَهُ لَا شَرِيكَ لَهُ ، لَهُ الْمُلْكُ وَلَهُ الْحَمْدُ يُحْيِي وَيُمِيتُ وَهُوَ حَيٌّ لَا يَمُوتُ بِيَدِهِ الْخَيْرُ وَهُوَ عَلَى كُلِّ شَيْءٍ قَدِيرٍ
“আল্লাহ ছাড়া কোন ইলাহ্‌ নাই, তিনি এক তাঁর কোন শরীক নেই, আধিপত্ব তাঁরই, প্রশংসা তাঁরই, তিনিই মৃত্যু ঘটান, তিনিই জীবন দেন, তিনি চিরঞ্জীব শ্বাশ্বত। সমস্ত মঙ্গল তাঁরই হাতে। তিনি সব কিছুর উপর ক্ষমতাবান। ”
হাদীসে এসেছে, যে ব্যক্তি বাজারে এই দোয়া পাঠ করবে, আল্লাহপাক তাঁর দশ লক্ষ গুনাহ মাফ করবেন, তাঁর আমলনামায় দশ লক্ষ নেকী লেখা হবে এবং তাঁর জন্য জান্নাতে একটি ঘর তৈরী করা হবে।
(তিরমিযী ও ইবনে মাযাহ্‌)
শেয়ার করতে ভুলবেন না। যারাই আপনার শেয়ারে আমল করবে, তাদের সওয়াব আপনিও পাবেন। 

Leave a Reply