একটি সহজ সুন্নাহ যা আমরা অনেকেই আমল করিনা

















আপনি কি জানেন? ফরয সালাত আদায় করার পর স্থান পরিবর্তন করে একটু পাশে বা সরে গিয়ে সালাত আদায় করা সুন্নাহর অংশ। যে সমস্ত মুসল্লিরা এই কাজ করছেন, তাঁরা আসলে একটি গুরুত্বপূর্ণ সুন্নাহ্‌ পালন করছেন। মহানবী (সাঃ)এর হাদিসে এসেছে যে, তিনি আমাদের এক সালাতের সাথে আরেক সালাত মিলাতে বারন করেছেন। দুই সালাতের মাঝে কথা বা কিছুটা সরে বসতে বলেছেন। (মুসলিম)

আলেমগণের মতানুযায়ী, উপরোক্ত দুই সালাত বলতে ফরয্‌ ও সুন্নত্‌ এই দুই সালাতের কথা বোঝানো হয়েছে।ফরয্‌ ও সুন্নত্‌ সালাতের মাঝে পার্থক্য করার জন্য কথা, কাজ বা নড়াচড়া করতে হবে।   
ইবনে তাইমিয়া (রহঃ) বলেছেনঃ 

তিনি (মহানবী সাঃ)আদেশ করেছেন যে, কেউ যদি ফরয্‌ সালাতের পরপরই অন্য কোন সুন্নাহ্‌ বা নফল সালাত আদায় করতে চায়, সে যেন কথা বলে বা জায়গা পরিবর্তন করার মাধ্যমে দুই সালাতের মাঝে পার্থক্য করে।

অতএব, এরপর থেকে আমাদের উচিত হবে, যখনই আমরা ফরয্‌ ও সুন্নত্‌ সালাত্‌ পরপর আদায় করব তখনই দুই সালাতের মাঝে হয় যিকির্‌ (যেমনঃ আয়াতুল কুরসি)অথবা কারও সাথে কথা বলে অথবা জায়গা পরিবর্তন করে সালাত আদায় করব।
যদি এই আমলের অভ্যাস আমাদের কারো না থাকে তাহলে আমরা চেষ্টা করব যথাসাধ্য আমল করার, প্রয়োজন হলে সচারচর যেখানে আমরা সালাত আদায় করি সেখানে ছোট কাগজে নোট রাখব। জায়গা পরিবর্তন করার আরেকটি বিরাট সুফল রয়েছে। তা হল, আমরা দুনিয়াতে যতো বেশী জায়গায় সিজদা দিব, ততো বেশী আমাদের সিজদার ব্যাপারে সাক্ষী পাবো। সিজদাকৃত জায়গাগুলো হাশরের ময়দানে আমাদের পক্ষে সাক্ষী দিবে।

আপনার পরিবার, পরিজন, সন্তান ও অন্যদের কেও এই দাওয়াহ্‌ পৌঁছে দিন।  

One Reply to “একটি সহজ সুন্নাহ যা আমরা অনেকেই আমল করিনা”

Leave a Reply